মেনু নির্বাচন করুন

ভিশন ও মিশন

ভিশন=."গতি ,সেবা, ত্যাগ, আমাদের মূলমন্ত্র দুর্যোগ মোকাবেলায় আমরা দৃঢ়প্রতিজ্ঞ।

মিশন = অন্যান্য সংস্থার সাথে সমন্বয়সাধন করে অগ্নি দুর্ঘটনাসহ যে কোন দুর্যোগে জান মালের ক্ষয়ক্ষতির পরিমান কমিয়ে আনা,দুর্ঘটনায় আহতদের প্র্রাথমিক চিকৎসা প্রদান,রোগী পরিবহনে এ্যাম্বুলেন্স সহায়তা প্রদান,বহুতল/বাণিজ্যিক ভবন,শিল্প কারখানায় অগ্নিদদুর্ঘটনা রোধকল্পে প্রয়োজনীয় প্রশিক্ষনপরামর্শ ও মহড়া পরিচালনা এবং বেসামরিক প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ।

Vision                                                                                                                                                                                                         Mission                    

‘‘গতি, সেবা, ত্যাগ’’ আমাদের মূলমন্ত্র                                                                                                                                                                         অন্যান্য সংস্থার সাথে সমন্বয়সাধন করে অগ্নি দুর্ঘটনাসহ যে কোন দুর্যোগে

 দুর্যোগ মোকাবেলায় আমরা দৃঢ়প্রতিজ্ঞ।                                                                                                                                                                       জান-মালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা,দুর্ঘটনায় আহতদের প্রাথমিক চিকিৎসা

                                                                                                                                                                                                                       প্রদান,রূগি পরিবহনে এ্যাম্বুলেন্স সহায়তা প্রদান,বহুতল/বণিজ্যিক ভবন,শিল্প

                                                                                                                                                                                                                       কারখানায় অগ্নিদুর্ঘটনা রোধকল্পে প্রয়োজনীয় প্রশিক্ষন পরামর্শ ও মহড়া

                                                                                                                                                                                                                       পরিচালনা এবং বেসামরিক প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহন।

সিটিজেন চার্টার

ক্র: নং

সেবার নাম

সেবা প্রদানে সর্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধে পদ্ধতি ( যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রম্নম নম্বর,জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রম্নম নম্বর, জেলা/ উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

1

অগ্নিদুর্ঘটনা,উদ্ধার ও আহত সেবা

 ষ্টেশন হইতে উদ্ধার কার্যক্রমে গমনের সময় ৩০ সেকেন্ড

--

টেলিফোনিক সংবাদ

বিনামূল্যে সেবা প্রদান

ষ্টেশনে অফিসারে কার্যালয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পিরোজপুর। পদবী- ষ্টেশন অফিসার।

 টেলিফোন নং-০৪৬১-৬২২২২।

Fscdpiroj@gmail.com

উপ-সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পিরোজপুর। টেলিফোন নং- ০৪৬১৬২৪০৯।

Fscdpiroj@gmail.com

                                                                                                                                                                                    চলমান পাতা-২

 

 

 

 

পাতা-২

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদানে সর্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধে পদ্ধতি ( যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, ফোন নম্বর,জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

উর্ধ্বতন কর্মকর্তার পদবি, ফোন নম্বর, জেলা/ উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

০১

অগ্নিদুর্ঘটনা,উদ্ধার ও আহত সেবা

 ষ্টেশন হইতে উদ্ধার কার্যক্রমে গমনের সময় ৩০ সেকেন্ড

--

টেলিফোনিক সংবাদ

বিনামূল্যে সেবা প্রদান

ষ্টেশনে অফিসারে কার্যালয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,ভান্ডারিয়া।

পদবী- ষ্টেশন অফিসার।

 টেলিফোন নং-০৪৬২৩-৫৬২২২।

Fscdbhandaria2020@gmail.com

উপ-সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পিরোজপুর। টেলিফোন নং- ০৪৬১৬২৪০৯।

Fscdpiroj@gmail.com

০১

অগ্নিদুর্ঘটনা,উদ্ধার ও আহত সেবা

 ষ্টেশন হইতে উদ্ধার কার্যক্রমে গমনের সময় ৩০ সেকেন্ড

--

টেলিফোনিক সংবাদ

বিনামূল্যে সেবা প্রদান

ষ্টেশনে অফিসারে কার্যালয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,মঠবাড়ীয়া।

পদবী- ষ্টেশন অফিসার।

 টেলিফোন নং-০৪৬২৫-৭৫২২২।

Fscdmath@gmail.com

উপ-সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পিরোজপুর। টেলিফোন নং- ০৪৬১৬২৪০৯।

Fscdpiroj@gmail.com

০১

অগ্নিদুর্ঘটনা,উদ্ধার ও আহত সেবা

 ষ্টেশন হইতে উদ্ধার কার্যক্রমে গমনের সময় ৩০ সেকেন্ড

--

টেলিফোনিক সংবাদ

বিনামূল্যে সেবা প্রদান

ষ্টেশনে অফিসারে কার্যালয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,নাজিরপুর।

পদবী- ষ্টেশন অফিসার।

 টেলিফোন নং-০৪৬২৬-৭৪১২২।

Fscdnajir@gmail.com

উপ-সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পিরোজপুর। টেলিফোন নং- ০৪৬১৬২৪০৯।

Fscdpiroj@gmail.com

০১

অগ্নিদুর্ঘটনা,উদ্ধার ও আহত সেবা

 ষ্টেশন হইতে উদ্ধার কার্যক্রমে গমনের সময় ৩০ সেকেন্ড

--

টেলিফোনিক সংবাদ

বিনামূল্যে সেবা প্রদান

ষ্টেশনে অফিসারে কার্যালয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,কাউখালী।

পদবী- ষ্টেশন অফিসার।

মোবাইল নং-০১৭৩৩৮৩৩৩৮২।

Fscdkaukhali@gmail.com

উপ-সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পিরোজপুর। টেলিফোন নং- ০৪৬১৬২৪০৯।

Fscdpiroj@gmail.com

 

                                                                                                                                       চলমানপাতা-৩

 

 

 

পাতা-৩

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদানে সর্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধে পদ্ধতি ( যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রম্নম নম্বর,জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রম্নম নম্বর, জেলা/ উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

০১

অগ্নিদুর্ঘটনা,উদ্ধার ও আহত সেবা

 ষ্টেশন হইতে উদ্ধার কার্যক্রমে গমনের সময় ৩০ সেকেন্ড

--

টেলিফোনিক সংবাদ

বিনামূল্যে সেবা প্রদান

ষ্টেশনে অফিসারে কার্যালয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, নেছারাবাদ।

পদবী- ষ্টেশন অফিসার।

 টেলিফোন নং-০৪৬২৭-৫৬২২২।

Fscdnesa@gmail.com

উপ-সহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পিরোজপুর।

 টেলিফোন নং- ০৪৬১৬২৪০৯।

Fscdpiroj@gmail.com

০২

ফায়ার রিপোর্ট

১৫ (পনের) দিন

১। সংশিস্নষ্ট থানার জিডির ছায়াকপি

২। বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদের ছায়াকপি। ৩। সংঘটিত অগ্নিকান্ডের স্থির চিত্র। ৪। ট্রেড লাইসেন্সের ছায়াকপি। ৫। বীমা সংক্রামত্ম কাগজ পত্রের ছায়া কপি।৬। ব্যাংক লোক সংক্রামত্ম কাগজ  পত্রের ছায়া কপি।৭। ফায়ার লাইসেন্সের  ছায়াকপি।৮। অগ্নিকান্ডের ধারনকৃত ভিডিও কিস্নক।৯। উলেস্নখিত অগ্নিকান্ডে কোন মামলা হইয়াছে কিনা তার ছায়া কপি/ না হইয়া থাকলে সেই মর্মে প্রত্যয়ন।১০। আগুনটি ধ্বংসাত্মক বা ইচ্ছাকৃত আগুন কিনা সেই মর্মে প্রত্যয়ন। ১১।ÿতিগ্রসত্ম মালামালের তিন মাসের স্টক বিবরনী। ১২। লেআউট পস্নান, সেফটি পস্নান। ১৩।  চেয়ারম্যান,ওয়ার্ড কমিশনার,বাজার কমিটির সভাপতির প্রত্যয়ন পত্র। ১৪। ব্যাংকে চালান জমা কপি।

সংশিস্নষ্ট ÿতিগ্রসত্ম ব্যাক্তি কর্তৃক নিজে সংগ্রহিত

ফায়ার রিপোর্ট পাওয়ার জন্য ট্রেজারী চালানের মাধ্যমে সোনালী ব্যাংকে = ১৫০০/- জমা। ইন্সুরেন্স না থাকলে = ১৫০/-

উপ-সহকারী পরিচালক

 ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পিরোজপুর।

 টেলিফোন নং- ০৪৬১৬২৪০৯।

Fscdpiroj@gmail.com

সহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বরিশাল।

টেলিফোন নং-০৪৩১-৭১৫৪৪

Fscd adbarisal@yahoo.com

 

                                                                                                                                                                                চলমাল পাতা-৪

 

 

 

পাতা-৪

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদানে সর্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধে পদ্ধতি ( যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রম্নম নম্বর,জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রম্নম নম্বর, জেলা/ উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

০৩

ফায়ার লাইসেন্স

     ৯০ দিন

১। ট্রেড লাইসেন্স। ২। প্রতিষ্ঠানের   নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর  সম্পত্তিক বার্ষিক মূল্যায়ন পত্র। ৩। ভাড়া বাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তি পত্র। ৪।রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা। ৫। প্রতিষ্ঠানটি লিমিটেড কমপানি কলে Memorandum of Articles( Certificate of Incorporation) ৬। প্রতিষ্ঠান সংক্রামত্ম স্থানীয়  জন প্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ। ৭। বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।৮। গার্মেন্টস প্রতিষ্ঠানের ÿÿত্রে ফায়ার  সার্ভিস নির্ধারিত তথ্য বিবরনী।

সহকারী পরিচালকের দপ্তর ,ওয়্যার হাউজ শাখা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,বরিশাল।

ট্রেজারী চালানের মাধ্যমে সোনালী ব্যাংকে ফি জমা।

সহকারী পরিচালকের দপ্তর ,ওয়্যার হাউজ শাখা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,

বরিশাল। পদবি- ওয়্যার হাউজ ইন্সপেক্টর

টেলিফোন নং- ০৪৬১৬২৪০৯।

Fscdpiroj@gmail.com

সহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বরিশাল।

 টেলিফোন নং- ০৪৬১৬২৪০৯।

Fscdpiroj@gmail.com

০৪

এ্যাম্বুলেন্স সার্ভিস

পৌর এলাকায়-ষ্টেশনে সংবাদ প্রাপ্তির ৩০ সেকেন্ডের মধ্যে গমন

দুরবর্তী কলে ু নির্ধারিত ফরম পূরন শেষে গমন।

১। পৌর  এলাকায় ফোনের বা বার্তা বাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহন করা হয়। ২। দুরবর্তী কলের ÿÿত্রে রম্নগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরন পূবর্ক পূর্ব অনুমোদন নিতে হয়।

ষ্টেশনে অফিসারের কার্যালয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ষ্টেশন,পিরোজপুর/ভান্ডারিয়া/নাজিরপুর/কাউখালী (শুধুমাত্র এ্যাম্বুলেন্স সরবরাহকৃত ষ্টেশন) 

ট্রেজারী চালানের মাধ্যমে সোনালী ব্যাংকে ফি জমা।(১কিঃ হতে ৮কিঃ পর্যমত্ম =৫০/- ৯কিঃ হতে ১৬কিঃ পর্যমত্ম =১০০/-দূরবর্তী কলে প্রতি কিঃ ৯/-) লোকাল  এসি চার্জ = ২০/-দূরবর্তী কলে এসি চার্জ =২০০/-

ষ্টেশনে অফিসারে কার্যালয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পিরোজপুর/ভান্ডারিয়া/কাউখালী/নাজিরপুর

পদবী- ষ্টেশন অফিসার।

টেলিফোন নং-পিরোজ-০৪৬১-৬২২২২, Fscdpiroj@gmail.com ,

ভান্ডা-০৪৬২৩-৫৬২২২, Fscdbhandaria2020@gmail.com ,নাজির-০৪৬২৬-৭৪১২২, Fscdnajir@gmail.com ,

কাউ-০১৭৩৩৮৩৩৩৮২ Fscdkaukhali@gmail.com

 

উপ-সহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পিরোজপুর।

 টেলিফোন নং- ০৪৬১৬২৪০৯।

Fscdpiroj@gmail.com

চলমান পাতা-৫

 

 

পাতা-৫

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদানে সর্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধে পদ্ধতি ( যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রম্নম নম্বর,জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রম্নম নম্বর, জেলা/ উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

০৫

বহুতল বাণিজ্যিক ভবনের ছাড়পত্র

        ৩০ দিন

১। অগ্নি প্রতিরোধ নির্বাপনের আইন ২০০৩ এর ৭নং ধারা অনুসারে অনুর্ধ ৭ তলা ভবনের বা বাণিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধমূলক ছাড়পত্র প্রদান করা হয়। ২। স্থানীয় কর্তৃপÿÿর মাধ্যমে বা সরাসরি মহা পরিচালক বরাবর সংশিস্নষ্ট ব্যাক্তি বা প্রতিষ্ঠান আবদন করবেন। ৩। আবেদনের সাথে ভবনের নকশা বা দলিল প্রদান করবেন।৪।অতঃপর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক ৭ (সাত ) কর্মদিবসের মধ্যে সংশিস্নষ্ট ভবন পরিদর্শন করবেন। ৫। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়। ৬। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহন করলে শর্তসাপেÿÿ পরবর্তী৭ (সাত) কর্মদিবসের মধ্যে ছাড় পত্র  প্রদান করা হয়। ৭। পরিদর্শন যুক্তি সংগত কারনে সমেত্মাষজনক না হলে ভবন ব্যবহারে অনুপযোগী মর্মে মহা-পরিচালক ঘোষণা করতে পারেন। ৮। ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষণার কারনে কোন ব্যাক্তি সংÿুদ্ধ হলে তিনি উক্ত রম্নপ ঘোষনার  ত্রিশ দিনের মধ্যে সরকারের নিকট আপিল করতে পারবেন। ৯। উক্ত আপিল  প্রাপ্তির ষাট দিনের মধ্যে সরকার চুড়ামত্ম সিদ্ধামত্ম গ্রহন করবেন।

মহা-পরিচালকের দপ্তর

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, ঢাকা। এর ওয়েবসাইট-এ

বিনামূল্যে সেবা প্রদান

উপ-সহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পিরোজপুর।

 টেলিফোন নং- ০৪৬১৬২৪০৯।

Fscdpiroj@gmail.com

সহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিলডিফেন্স, বরিশাল।

 টেলিফোন নং- ০৪৩১৭১৫৪৪।

Fscdpiroj@gmail.com

উপ-সহাকারী পরিচালক